সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৮:২০ অপরাহ্ন
শিরোনাম :
গোল্ডেন জুবিলি আওয়ার্ড পেয়েছেন নারী উদ্যোক্তা মেহেরপুরের নিলুফার ইয়াসমিন রুপা দুটি কথা (মাসাদুল সেখ) সোনিয়ার শরীরের ভেতর বেড়ে উঠছে আরেকটি শরীর সাভার ও আশুলিয়ার তিন কারখানাকে ক্ষতিপূরণ ধার্য মেহেরপুরে ইয়েস বাংলাদেশ এর উদ্যোগে গাছের চারা বিতরণ। মেহেরপুরে নিলুফার ইয়াসমিন রুপার বিরুদ্ধে মিথ্য, ভিত্তিহীন সংবাদ প্রকাশ করার অভিযোগে সংবাদ সম্মেলন ‘‘যার নাম শুনলে ভয়ে ঘুমিয়ে যেত মায়ের কোলের শিশু’’ সেই রওশন আলী মেহেরপুর কারাগারে গাংনীর রাইপুর ইউনিয়নে নারী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ গাংনী ক্লিনিক ও ডায়াগনস্টিক মালিক সমিতির সংবাদ সম্মেলন ছিনতাইয়ের পাঁচদিন আগে আমঝুপি নীলকুঠিতে পরিকল্পনা করে ছিনতাইকারীরা

গাংনীর রাইপুর ইউনিয়নে নারী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ

আকতারুজ্জামান,মেহেরপুর প্রতিনিধি ঃ

চাঁদপুর গ্রামের দিনমজুর ফজলুর রহমানের মেয়ে ও রাইপুর  মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্রী মৌমিতা। প্রতিদিন বিদ্যালয়ে  যাতায়াত খরচ লাগে ত্রিশ টাকা। দিনমজুর পিতার কাছ থেকে প্রতিদিন যাতায়াত খরচ যাওয়া তার জন্য কষ্টকর হয়ে ওঠে। মাঝে মধ্যে পায়ে হেটে তিন কিলোমিটার পথ পাড়ি দিয়ে বিদ্যালয়ে উপস্থিত হতে হতো। পথে দাঁড়িয়ে অপেক্ষা করতে হতো আটো রিকশ কিংবা লেগুনার। সময়মত তা পাওয়াও যেতনা। বিনামূল্যে বাইসাইকেল পেয়ে আনন্দে জল গড়িয়ে পড়ে দুচোখ বেয়ে। মৌমিতা জানায়, পিতার ঘাম ঝরানো টাকায় গাড়িতে চড়ে স্কুলে যাতায়াত করতে আমার কাছে খুবই খারাপ লাগতো। তাই কষ্ট হলেও বেশিরভাগ সময় পায়ে হাটতাম। একটি বাইসাইকেল  পেয়ে আমার খুবই আনন্দ লাগছে। এ অনুভুতি বোঝাবার নয়। আমি লেখাপড়া শিখে নিজের পায়ে দাঁড়াতে পারলে আমিও অন্যকে সহযোগীতা করবো। একটি বাইসাইকেল বদলে দিতে পারে আমার শিক্ষা জীবন। সরকারের প্রদানকৃত এটি একটি বড় উপহার হিসেবে থাকবে সারা জীবন।

মেহেরপুরের গাংনী উপজেলার রাইপুর ইউনিয়নের বিভিন্ন মাধ্যমিক  বিদ্যালয়ের ৭২ জন নারী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল প্রদান অনুষ্ঠানে নারী শিক্ষার্থী মৌমিতাসহ অনেকেই তাদের অনুভুতি প্রকাশ করে। গোপালনগর মাধ্যমিক বিদ্যালয়ের

সপ্তম শ্রেণীর ছাত্রী শিরিন শিলার পিতা মকলেসুর রহমান বলেন, আমার তিন মেয়ে। সকলে বিভিন্ন ক্লাসে পড়ে। সংসার চালিয়ে সকলের খরচ চালানো মুশকিল।  চেয়ারম্যান সাহেব আমার মেয়েকে একটি বাইসাইকেল উপহার দিয়েছেন এতে আমি উপকৃত।

আজ ( ০৪ সেপ্টেম্বর) রবিববার বিকেলে রাইপুর ইউপি কার্যালয়ে বাইসাইকেল বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার  মৌসুমী খানম। সভাপতিত্ব করেন ইউপি চেয়ারম্যান গোলাম সাকলায়েন সেপু।

২০২০-২০২১ অর্থ বছরের এলজিএসপি-৩ প্রকল্পগত ছয় লক্ষ টাকা ব্যায়ে ৭২ টি বাইসাইকেল ক্রয় করেন ইউপি চেয়ারম্যান।
রাইপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান বলেন,বাইসাইকেল পেয়ে নারী শিক্ষা ব্যবস্থাকে আরো ত্বরান্বিত করবে। অনেকেই দুর দুরান্তের পথ পাড়ি দিয়ে স্কুলে আসতে হতো। এতে সঠিক সময়ে উপস্থিতি নিশ্চিত হবে।
এসময় ইউপি চেয়ারম্যান ও প্রকল্পের (পিআইসি) গোলাম সাকলায়েন ছেপু বলেন,অনেক গরীব শিক্ষার্থী মেধাবী হওয়া সত্বেও অর্থের অভাবে ভাড়ার টাকা যোগাড় করতে না পেরে স্কুলে যেতে অনীহা প্রকাশ করে। অনেক শিক্ষার্থীর পিতা গরিব দিন মজুর হওয়ায় প্রতিদিন স্কুলে যাতায়াতের ভাড়া দিতে কস্ট হয়। বাইসাইকেল থাকলে গরিব পরিবারকে স্কুল যাতায়াতে প্রতিদিন ভাড়া নিয়ে ভাবতে হবেনা। বাইসাইকেল যেমন পরিবেশ বান্ধব তেমনি অর্থ সাশ্রয়ী যানবাহন। তিনি আরো বলেন, প্রতিজনকে বাইসাইকেল চালনায় প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তোলা হয়েছে।
গাংনী উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী খানম বলেন,বর্তমান শিক্ষা বান্ধব সরকারের শিক্ষা প্রসারের ক্ষেত্রে এমন উদ্যোগ নারী শিক্ষায় প্রসার ঘটাবে। ইউপি চেয়ারম্যানের এটি একটি সময়োপযোগী ও দৃষ্টান্ত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা

বিজ্ঞাপন

বিজ্ঞাপন